গণহ’ত্যার বি’ষয়টি অস্বীকার করলেন সুচি, রো’হিঙ্গারা দিলেন মিথ্যুক উপাধি

মিয়ানমারের রাখাইনে রো’হিঙ্গাদের ওপর চালানো গণহ’ত্যার বি’ষয়টি অস্বীকার করেছেন দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি। তিনি বলেছেন, রাখাইনে এ ধরনের কোনও ঘটনাই ঘটেনি। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচারিক আ’দালতে গাম্বিয়ার দা’য়ের করা মা’মলার দ্বিতীয় দিনের শুনানিতে তিনি কথা বলেন।

এ সময় তিনি অতীতের মতো যাবতীয় অভিযোগ উড়িয়ে দেন এবং বি’ষয়টিকে তার দেশের অভ্যন্তরীণ বি’ষয় হিসেবে উল্লেখ করেন। বুধবার শুনানির দ্বিতীয় দিনে মিয়ানমারের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করতে গিয়ে তিনি বলেন, মা’মলার বা’দী গাম্বিয়া গণহ’ত্যার বি’ষয়ে অসম্পূর্ণ ও বিভ্রান্তিকর তথ্য তুলে ধরেছে।

রো’হিঙ্গা জনগোষ্ঠীর দুর্ভোগের কথা স্বীকার করে নিলেও আরাকান রো’হিঙ্গা স্যালভেশন আর্মির ওপর দায় চাপান তিনি। বলেন, স্থানীয় সশস্ত্র গোষ্ঠীকে শায়েস্তা করতেই ২০১৭ সালে সে’নাবা’হিনী রাখাইনে অ’ভিযান চালিয়েছিল।

সু চির এমন বক্তব্যে হতাশা প্রকাশ করেছেন কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন শিবিরে আশ্রয় নেওয়া রো’হিঙ্গা শ’রণার্থীরা। সু চিকে ‘মিথ্যুক’ বলে তারা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। তবে নি’ষেধাজ্ঞা থাকায় কোনও শিবিরে বি’ক্ষোভ বা প্রতিবাদ সমাবেশ করতে পারেননি তারা।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *