আসছে দুটি শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে

বাংলা পৌষ এবং মাঘ এই দুই মাসকে বলে শীতকাল। পঞ্জিকায় নির্ধারিত শীতকালের সঙ্গে বাস্তব শীতের সময় এক নাও হতে পারে। এখানে নভেম্বর মাসের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির পর্যন্ত শীতকাল টিকে থাকে।

হেমন্তকাল চললেও, এখন মোটামুটি মাত্রার শীত পড়ছে। তাপমাত্রা কমছে প্রতিদিনই। দেশের উত্তরাঞ্চলে বেশ ঠাণ্ডা পড়া শুরু হয়েছে এরইমধ্যে। রাজধানীর আবহাওয়াও জানান দিচ্ছে শীত আসছে।

ডিসেম্বর মাসের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।

ডিসেম্বর মাসের দীর্ঘ মেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, এ মাসের প্রথমা’র্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিক অ’পেক্ষা বেশি থাকতে পারে। কিন্তু মাসের শেষার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিক অ’পেক্ষা কম থাকতে পারে।

ডিসেম্বর মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক-দুটি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

চলতি মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ নদী অববাহিকায় ঘন অথবা মাঝারি কুয়াশা এবং দেশের অন্যত্র মাঝারি অথবা হালকা ধরনের কুয়াশা পড়তে পারে।

এছাড়া ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরের একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে যা নিম্ন চাপে পরিণত হতে পারে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *