আরব আমিরাতে একই দিনে উদ্বোধন হলো ৩০টি মসজিদ

মসজিদ মুসলমানদের ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। মসজিদের উৎকর্ষের ক্ষেত্রে, সেই সপ্তম শতাব্দির সাদাসিধে খোলা প্রাঙ্গনবিশিষ্ট মসজিদে কাবা বা মসজিদে নববী থেকে বর্তমানে এর প্রভূত উন্নয়ন ঘটেছে। এখন অনেক মসজিদেরই সুবিশাল গম্বুজ, উঁচু মিনার এবং বৃহদাকার প্রাঙ্গন দেখা যায়। তারই ধারাবাহিকতায় এবার আরব আমিরাতে একই দিনে উদ্বোধন করা হয়েছে ৩০টি মসজিদ।

চোখধাধানো অপরূপ সৌন্দর্যের শহর শারজাহ। এবার সেই সৌন্দর্যকে বৃদ্ধি করতে একই সাথে নতুন ৩০টি মসজিদ উদ্বোধন করা হয়েছে শহরটিতে। এই দৃষ্টিনন্দন নকশায় স্থাপিত মসজিদগুলো শারজাহ সরকারের ডিপার্টমেন্ট অব ইসলামিক অ্যাফেয়ার্স নির্মাণ করেছে। খালিজ টাইমস জানিয়েছে, রমজান মাস ও ঈদের নামাজে অতিরিক্ত মুসুল্লিদের চাপ সামাল দিতে এই মসজিদগুলো নির্মিত হয়েছে।

রমজান মাসে মসজিদগুলোতে মুসুল্লির সংখ্যা অনেক বেড়ে যায়। অতীতের বছরগুলোতে দেখা গেছে রমজানে মসজিদগুলোতে স্থান সাংকুলান হয় না এই অঞ্চলের মসজিদগুলোতে। যে কারণে বাইরের রাস্তা, মাঠ, কিংবা পার্কিং এরিয়ায় পাটি বা জায়নামাজ বিছিয়ে নামাজ পড়তে হয় অনেককে। বিশেষ করে রমজানের শুরু থেকে তারাবিহ নামাজ ও শেষ দশ দিনে তাহজ্জুতের নামাজে মুসুল্লিদের স্থান দিতে হিমশিম খেতে হয় মসজিদ কর্তৃপক্ষের।

এ কারণেই দ্রুততার সাথে নতুন ৩০টি মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। শারজাহ প্রশাসনের ইসলামিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা আল খায়াল বলেন, নতুন মসজিদগুলোতে নতুন কার্পেট, এয়ার কন্ডিশন ও বড় পার্কিং স্পট রাখা হয়েছে। এই কর্মকর্তা আরো জানিয়েছেন, পবিত্র রমজান উপলক্ষে কর্তৃপক্ষ নতুন করে ৮১ জন ইমাম নিয়োগ দিয়েছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *